বেশিক্ষণ বসে থেকে হচ্ছে প্রচণ্ড ক্ষতি

প্রথম প্রকাশঃ মার্চ ৫, ২০১৬ সময়ঃ ১:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪১ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

sit

আজকালের এই প্রতিযোগিতাময় যুগে কাকে হারিয়ে কে হারিয়ে সম্মানজনক শীর্ষস্থানটি দখল করবে সেজন্য যেন সবার ঘুম হারাম। সাফল্য পাওয়ার জন্য অনেকেই অতিরিক্ত সময় ধরে কাজ করেন। এখন তো কম্পিউটারের যুগ। কাগজে কলমে আর লেখা হয় না কিছু। তারচেয়ে বরং কম্পিউটারে অল্প সময়ে বেশি কাজ করা যায়। প্রতিদিন প্রায় ৮-৯ ঘণ্টা বসেই কাজ করতে হয় অফিসে। জীবনে সুখ-শান্তি পাওয়ার আশায় যখন এতোই ব্যস্ত, তখন কী একবারও এই কথা ভেবে দেখেছেন যে, দিনের পর দিন এভাবে বসে বসে কাজ করলে আপনার কী ক্ষতি হতে পারে? ভাবেননি, তাই তো? সফল হতে তো সময় লাগে, একদিকে সফল হওয়ার জন্য কাজ করছেন আর সেই সাথে শরীরে বাঁধছেন দীর্ঘস্থায়ী অনেক রোগ। একসময় সফল হবেন, আর তখনই হয়তো দেখা দিবে আপনার নিজেরই সৃষ্ট এবং লালিত অনেক রোগ। তখন হয়ত এসব থেকে মুক্তি পেতে আপনার সাফল্যের অংশ ঐ ‘অর্থ’ কাজে আসবে না। সাফল্য পিপাসু হন, তাতে কোনো বাধা নেই, তবে নিজের শরীরের সুস্থতা ঠিক রেখে এগিয়ে যান। তখনই পাবেন বড় সাফল্য, মানসিক দিক থেকেও এবং শরীরের দিক থেকেও। চলুন জেনে নিই বেশিক্ষণ বসে থাকলে কী ধরনের সমস্যা হতে দেখা দেয়-

ক্যান্সার প্রবণতাঃ দিনের পর দিন বেশি সময় ধরে বসে কাজ করলে ফুসফুস, মূত্রনালী ও কোলন ক্যান্সারের প্রবণতা বাড়িয়ে তোলে।

ডায়াবেটিসের ঝুঁকিঃ বেশিক্ষণ বসে কাজ করলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে থাকে। তাই অন্তত আধঘণ্টা বা একঘণ্টা পরপর উঠে ঘুরাফেরা করুন।

মানসিক স্বাস্থ্যের অবনতিঃ একটি কর্মমুখর দিনের পর কে না চায় একটু আরাম কেদারায় শরীরটা এলিয়ে দিতে? কিন্তু এই কাজটাই আপনার মানসিক স্বাস্থ্যের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকর। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, অফিস শেষে বাসায় টিভির সামনে বসে দীর্ঘকালীন ভোজনে লিপ্ত হওয়া বা ল্যাপটপে সিনেমা দেখার মতো অভ্যাস, বিশেষ করে নারীদের মানসিক স্বাস্থ্যের উপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলে। এতে মানসিক কর্মপ্রক্রিয়াও গতিহীন হয়ে পড়ে।

চর্বি জমেঃ অনেক সময় যাবৎ এক জায়গায় বসে থাকলে মাংসপেশীর কর্মক্ষমতা কমে যায়। ফলে ক্যালোরি বার্ন করার ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। তাই বসে বসে কাজ করলে শরীরে বেশি করে চর্বি জমতে শুরু করে।

কিডনি রোগে আক্রান্ত হওয়াঃ যারা প্রতিদিন স্বল্প সময় ধরে বসে থাকেন তারা দীর্ঘকালস্থায়ী কিডনি রোগে আক্রান্ত হওয়ার কম ঝুঁকিতে থাকেন। নারীদের বেলায় এ বিষয়টি বেশি সত্য বলে প্রমাণিত হয়েছে। গবেষণায় দেখা গেছে, নারীরা যদি প্রতিদিন বসে বসে কাজ করার পরিমাণ ৮ ঘন্টা থেকে কমিয়ে মাত্র ৩ ঘন্টায় নামিয়ে আনতে পারেন তাহলে তাদের দীর্ঘস্থায়ী কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায় ৩০ শতাংশ। প্রতিদিন ৮ ঘন্টা বসে কাজ করার চুড়ান্ত পরিণতি হতে পারে কিডনি পুরোপুরি বিকল হয়ে পড়া।

হৃদরোগের ঝুঁকিঃ দিনে ৬ ঘণ্টার বেশি সময় বসে দীর্ঘদিন কাজ করলে অন্তত ৬৫ শতাংশ ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এভাবে কাজ করতে থাকলে আয়ু অন্তত ৭ বছর কমে যায়।

পিঠ ও মেরুদণ্ডে চাপঃ দীর্ঘক্ষণ বসে থাকলে পিঠ ও মেরুদণ্ডে প্রবল চাপ পড়ে। এছাড়া এর চারপাশের মাংসপেশী ও হাড়ের সংযোগস্থলেও চাপ পড়ে। ফলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।

হাড় দুর্বলঃ দিনের পর দিন বসে কাজ করলে হাড় দুর্বল হয়। দীর্ঘক্ষণ বসে কাজ করলে বাত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

এই ক্ষতি থেকে বাঁচার জন্য কয়েকটি পরামর্শঃ

-অফিসে থাকা অবস্থায় ফোনে কল আসলে দাঁড়িয়ে বা হাঁটাচলা করে ফোনে কথা বলার চেষ্টা করুন।

-বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় গোল হয়ে বসে না থেকে বরং হাঁটাহাঁটি করুন।

-মাঝেমধ্যেই সিঁড়ি বেয়ে বাসায় উঠুন। সিঁড়ি বেয়ে ওঠার ফলে আপনার মস্তিষ্কে রক্ত চলাচল বেড়ে যাবে এবং আপনাকে তাৎক্ষণিকভাবে সতেজ করে তুলবে।

-প্রতি এক ঘন্টায় অন্তত পাঁচ মিনিটের জন্য চেয়ার ছেড়ে উঠুন। এতে আপনার একঘেয়েমি চলে যাবে, মস্তিস্ক স্থির হবে এবং সেই সাথে পুনরায় কাজে মনযোগ বেড়ে যাবে।

-দুপুরে খাওয়ার পর অফিসে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G